বাংলাদেশে হিন্দু নির্যাতন: ১৬ জেলায় ২৪ হাজার মৌলবাদীর বিরুদ্ধে মামলা; রয়েছে আওয়ামী লীগ, বিএনপি, জামাত ও ছাত্রলীগের নেতা-কর্মীদের নাম

বাংলাদেশে হিন্দু নির্যাতন: ১৬ জেলায় ২৪ হাজার মৌলবাদীর বিরুদ্ধে মামলা; রয়েছে আওয়ামী লীগ, বিএনপি, জামাত ও ছাত্রলীগের নেতা-কর্মীদের নাম

অমিত মালী

দুর্গা পূজার অষ্টমীর দিন কুমিল্লা থেকে শুরু হওয়া হিন্দু নির্যাতন সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ে। পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু মন্দির ও বাড়িঘরে হামলায় জড়িতদের বিরুদ্ধে কড়া শাস্তি নেওয়ার আশ্বাস দেন। সেই অনুযায়ী বাংলাদেশের ১৬টি জেলায় এখনও পর্যন্ত ২৪,০০০ ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। তবে আশ্চর্যের বিষয় এই যে হিন্দু নির্যাতনে জড়িত মৌলবাদীদের তালিকায় জামাত, বিএনপির পাশাপাশি আওয়ামী লীগ এবং তাদের ছাত্র সংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীর নাম রয়েছে। 


প্রাপ্ত সংবাদ অনুযায়ী, ইতিমধ্যেই বহু আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও, বহু রাজনৈতিক নেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে, যারা দাঁড়িয়ে থেকে ইসলামিক জনতাকে হামলায় নেতৃত্ব দিয়েছিলেন। 
জানা গিয়েছে, সব থেকে বেশি মামলা দায়ের করা হয়েছে নোয়াখালীতে। পুলিশ ও আক্রান্ত হিন্দুদের দায়ের করা মোট মামলার সংখ্যা ২৪টি। আর ২৪টি মামলায় মোট আসামির সংখ্যা ৭৯৬১ জন। চট্টগ্রাম পুলিশ এখনও পর্যন্ত অভিযান চালিয়ে ২০১ জনকে গ্রেপ্তার করেছে। 


কুমিল্লা নগরের নানুয়া দীঘির পাড় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে ১৩ অক্টোবর নগরের বিভিন্ন এলাকাসহ সদর দক্ষিণ, দেবীদ্বার ও দাউদকান্দি উপজেলার মন্দির ও পূজামণ্ডপে অগ্নিসংযোগ, হামলা, ভাঙচুর, ককটেল বিস্ফোরণ ও ফেসবুকে উসকানিমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে নয়টি মামলা হয়েছে। এসব মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের জামায়াতের সমর্থিত তিন কাউন্সিলরসহ এজাহারনামীয় আসামি ৯২ জন ও অজ্ঞাতনামা ৭০০ জন। গ্রেপ্তার হয়েছেন ৫৬ জন।

রংপুরের পীরগঞ্জে মাঝিপাড়া গ্রামের বড়করিমপুর এলাকার হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় এখন পর্যন্ত ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এঁদের মধ্যে ছাত্রলীগের এক নেতা ও মসজিদের একজন মুয়াজ্জিন রয়েছেন। গতকাল রোববার তাঁরা দুজনই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে পীরগঞ্জে সহিংস ঘটনার সঙ্গে তাঁদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। ছাত্রলীগ নেতা সৈকত মণ্ডল কারমাইকেল কলেজের দর্শন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও ছাত্রলীগ থেকে সদ্য বহিষ্কৃত। অন্যদিকে র‌্যাবের হাতে গ্রেপ্তার রবিউল ইসলাম রামনাথপুর ইউনিয়নের বটেরহাট জামে মসজিদের ইমাম।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s