নিকাহ হালালা এবং বহুবিবাহ নিয়ে কেন্দ্রের মত জানতে চাইলো সুপ্রিম কোর্ট

মুসলিমদের মধ্যে বহুগামিতা ও নিকাহ হালালার সাংবিধানিক বৈধ্যতার পরীক্ষা করতে রাজি হল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, এ বিষয়ে কেন্দ্র ও আইন কমিশনের জবাব চেয়েছে শীর্ষ আদালত। প্রসঙ্গত, গত বছর ৩-২ রায়ে তিন তালাককে অসাংবিধানিক আখ্যা দিয়েছিল পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ।
তিন তালাককে অসাংবিধানিক আখ্যা দিলেও গত বছর পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বহুগামিতা ও নিকাহ হালালা নিয়ে মতামত শুনতে রাজি হয়েছিল। সেইমতো বিষয় দু’টিকে আলোচনার জন্য রেখে দিয়েছিল সংশ্লিষ্ট বেঞ্চ। সোমবার বহুগামিতা ও নিকাহ হালালার সাংবিধানিক বৈধ্যতার পরীক্ষা করতে রাজি হয়েছে মুখ্য বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন বেঞ্চ। বিচারপতি মিশ্র ছাড়াও এই বেঞ্চে রয়েছেন বিচারপতি এ এম খানউইলকর এবং ডি ওয়াই চন্দ্রচূড়। এ বিষয়ে শুনানির জন্য নতুন একটি পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গড়া হবে বলে জানিয়েছে তারা।
গত ৫ মার্চ বহুগামিতা ও নিকাহ হালালা নিষিদ্ধ করার দাবিতে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বিজেপি নেতা অশ্বিনীকুমার উপাধ্যায়। মৌলিক অধিকার রক্ষার্থে এটা সময়ের দাবি বলে আবেদনপত্রে জানিয়েছিলেন তিনি। পাশাপাশি, তিন তালাক, বহুগামিতা ও নিকাহ হালালা সংবিধানের ১৪, ১৫ ও ২১ ধারা লঙ্ঘন করে বলেও দাবি করেছিলেন উপাধ্যায়। অশ্বিনীকুমারের মামলা ছাড়াও বহুগামিতা ও নিকাহ হালালা সাম্যের অধিকার লঙ্ঘন করছে, এই দাবিতে করে সুপ্রিম কোর্টে ইতিমধ্যে বেশ কিছু জনস্বার্থ মামলা দায়ের হয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s