জঙ্গিযোগের তদন্তে উত্তপ্রদেশের মাদ্রাসায় NIA গোয়েন্দাদের তল্লাশি

একাংশের মাদ্রাসাগুলির অন্দরে দেশবিরোধী কার্যকলাপ চলে বলে আগেই অভিযোগ ছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে। আর এবার এই অভিযোগেই উত্তরপ্রদেশের নামকরা এক মাদ্রাসায়  হানা দিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা NIA। সংবাদ সংস্থা এএনআই এই খবর জানিয়েছে যে গত ৯ই মার্চ এই অভিযান চালানো হয়।

উত্তরপ্রদেশের বান্দার কাছে একটি নামজাদা মাদ্রাসায় অভিযান চালায় এনআইএ-র দুই সদস্যের টিম। লাগাতার ৮ ঘন্টা ধরে চলে তল্লাশি অভিযান। বিখ্যাত এই মাদ্রাসাটি বান্দা শহর থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে হাম্মোরা গ্রামে অবস্থিত। সূত্রের খবর, ওই মাদ্রাসার পড়ুয়া  ও শিক্ষকদের জিজ্ঞাসাবাদও করা হয়। সেই সঙ্গে সন্দেহভাজন এক পড়ুয়ার বয়ান রেকর্ড করা হয়েছে। ওই পড়ুয়ার সঙ্গেই জঙ্গিদের আঁতাঁত থাকতে পারে বলে খবর রয়েছে গোয়েন্দাদের কাছে। দেশ থেকে জঙ্গিদের শিকড় উপড়ে ফেলতে ম্যারাথন অভিযান চালাচ্ছে এনআইএ। তবে কেন্দ্রীয় তদন্তকারীরা এই বিষয়ে মুখ খোলেননি। সূত্রের খবর, তৌসিফ নামে এক কাশ্মীরি ছাত্র এখানে প্রায় তিন মাস ধরে পড়াশোনা করত। তাকে কয়েকদিন আগেই কাশ্মীর থেকে জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়। ওই ছাত্রর সঙ্গেই এই মাদ্রাসার আরও কয়েকজন ছাত্রর যোগ রয়েছে বলে খবর পেয়ে তদন্তে নেমেছে এনআইএ।

মাদ্রাসাটি পরিচালনা করেন প্রয়াত মৌলানা সিদ্দিকের পুত্র হাবিব আহমেদ মাদ্রাসি। তাঁকে, মাদ্রাসারই কয়েকজন শিক্ষক ও কাশ্মীর থেকে এখানে পড়তে এসেছেন এমন কয়েকজন পড়ুয়াকে নিয়ে রুদ্ধদ্বার জিজ্ঞাসাবাদ চলে। পরে মাদ্রাসারই এক শিক্ষক এএনআইকে জানিয়েছেন, তদন্তে সবরকমের সহায়তা করেছেন তাঁরা। তিনি বলেন, ‘কেন্দ্রীয় গোয়েন্দারা জানতে চান, এখানে কোথা কোথা থেকে ছাত্ররা পড়তে আসে, কী পড়ে, কতক্ষণ থাকে। আমরা সবই জানিয়েছি। আমাদের কাছে সব পড়ুয়ার আইডি থাকে। আমরা তদন্তে সবরকমের সাহায্যের জন্য প্রস্তুত।’ উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলির বিরুদ্ধে জঙ্গি-যোগের অভিযোগ এই নতুন নয়। চলতি বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে রাজ্য জুড়ে মাদ্রাসাগুলির উপর নিষেধাজ্ঞা আরোপ করতে চিঠি দিয়েছিলেন রাজ্যের শিয়া কেন্দ্রিক ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভী । তাঁর অভিযোগ, দেশের প্রায় ১ লক্ষ মাদ্রাসায় জঙ্গিবাদের বীজ বপণ করা হচ্ছে। এই কারণে তাদের নিষিদ্ধ করা হোক।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s