বাংলাদেশে সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মস্থান দখল, উদ্ধারের উদ্যোগ

Bangladeshe sunil gangopadhyayer jonmosthanভারত তথা পশ্চিমবঙ্গের বিখ্যাত কবি সাহিত্যিক কিংবদন্তি লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটা অবৈধভাবে দখল করে রেখেছিল একটি প্রভাবশালী মহল। আর এ বিষয়টি নজরে আসলে দখলদারদের কাছ থেকে ওই বাড়িটি দখলমুক্ত করেছেন কালকিনি উপজেলা প্রশাসন। বুধবার সকালে উপজেলা প্রশাসন এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, মাদারীপুর জেলা প্রশাসনের হস্তক্ষেপে মঙ্গলবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ হাফিজুর রহমান সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাদের নিয়ে উপজেলার কাজীবাকাই এলাকার পূর্ব মাইজপাড়া গ্রামে সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মভিটায় অভিযান চালিয়ে ৭ একর ১৫ শতাংশ জমি দখলমুক্ত করেন। এ দখলমুক্ত জমিতে সুনীল গঙ্গোপাধ্যায়ের সম্মানে এবং স্মরণে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে বলে গ্রামবাসীদের আশ্বস্ত করেছেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুল ইসলাম ও নির্বাহী কর্মকর্তা শেখ হাফিজুর রহমান।

তবে এমন ভাল উদ্যোগে সরকারের পাশে থেকে সকল প্রকার সহযোগিতা করবেন বলে গ্রামবাসীও একমত পোষণ করেন। উল্লেখ্য, এ উপজেলার উদিয়মান কবি ও সাংস্কৃতিক কর্মীদের দীর্ঘদিনের দাবি ছিল কবির বাড়ির সকল জমি দখলমুক্ত করার এবং সেখানে কবির ঐতিহ্য ধরে রাখার। এ দিকে ওই জমি দখলমুক্তের খবরে প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন উপজেলার বিভিন্ন সাংস্কৃতিক কর্মীরা ও সামাজিক সংগঠন।

কবি ও সাংস্কৃতিক কর্মী আকন মোশারফ হোসেন ও মোঃ ইব্রাহীমসহ বেশ কয়েকজন বলেন, কবির বাড়ির জমি দখলমুক্ত হয়েছে শুনে আমরা অনেক খুশি হয়েছি।

এখন ওই বাড়ির সবকিছু রক্ষণাবেক্ষণে দায়িত্ব প্রশাসনের নজর রাখা উচিত বলে তারা জানায়।এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ হাফিজুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে কবির বাড়ির পাশের বিভিন্ন স্থানীয় লোকজন জমি দখল করে রেখেছিলেন। এতে করে বিলুপ্তির পথে বাড়িটি চলে গিয়েছিল। আমরা এ জমি দখলবাজদের কাছে থেকে উদ্ধার করেছি। যাতে করে কবির ঐতিহ্য হারিয়ে না যায়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s