ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হলো অত্যাধুনিক স্টেলথ সাবমেরিন আইএনএস করঞ্জ

bharotiyo noubahinite jukto holo ins karanjভারতীয় নৌবাহিনীতে আত্মপ্রকাশ করলো তৃতীয় স্করপেন শ্রেণীর সাবমেরিন ‘আইএনএস করঞ্জ’। বুধবার মুম্বইয়ের মাজাগাঁও বন্দর থেকে করঞ্জের যাত্রা শুরু হল। এর সঙ্গে ভারতীয় নৌবাহিনী এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে উন্নীত হল। এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ বাহিনীর প্রধান সুনীল লান্বা। তবে এখনি সাবমেরিনটিকে নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হচ্ছে না। তিনি বলেন, আগামী এক বছর কঠোর পরীক্ষা-নীরিক্ষার পর আইএনএস করঞ্জকে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

ফ্রান্সের ডিসিএনএস সংস্থার ডিজাইন করা আইএনএস করঞ্জে উচ্চমানের স্টেলথ আছে। এছাড়া নির্ভুলভাবে ক্রিপলিং আক্রমণও চালাতে পারে এই ডুবোজাহাজ। এই সাবমেরিনের আরও কয়েকটি বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে উন্নতমানের অ্যাকাউস্টিক সাইলেন্সিং প্রযুক্তি, লো-রেডিয়েটেড নয়েজ লেভেল এবং হাইড্রো ডায়নামিকালি অপ্টিমাইজড শেপ। এই বৈশিষ্ট্যগুলির কারণে, সাবমেরিনটিকে কার্যত দেখাই যায় না।

এই স্করপেন সাবমেরিনের মাধ্যমে টর্পেডো এবং অ্যান্টি সাবমেরিন আক্রমণ শানানো সম্ভব। এছাড়া গোপন তথ্য এবং বিশাল এলাকার ওপর নজরদারি চালাতেও সক্ষম এই ডুবোজাহাজ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে প্রথম স্করপেন শ্রেণীর সাবমেরিন আত্মপ্রকাশ করেছিল ভারতীয় নৌবাহিনীতে, নাম আইএনএস কালভারী। তারপর জানুয়ারী ২০১৭-এ স্করপেন শ্রেণীর দ্বিতীয় সাবমেরিন খান্ডারী আত্মপ্রকাশ করে। এই মূহুর্তে ওই ডুবোজাহাজ নিয়ে সমুদ্রে পরীক্ষা চালানো হচ্ছে। প্রসঙ্গত, ভারত মহাসাগরে চিনা নৌ বাহিনীর যুদ্ধজাহাজের অস্তিত্ব টের পাওয়ার পরেই নড়েচড়ে বসে নয়াদিল্লি। বেজিংকে টেক্কা দিতে অন্যান্য যুদ্ধজাহাজের সঙ্গে স্করপেন শ্রেণীর ডুবোজাহাজ তৈরিতে জোর দেওয়া হয়। এধরনের ৬টি ডুবোজাহাজ জলে নামাবে ভারত। তাই তৃতীয় স্করপেন শ্রেণীর সাবমেরিনের আত্মপ্রকাশ, ভারতীয় নৌবাহিনীর শক্তি আরও কয়েকগুণ বাড়িয়ে দিল বলেই মনে করা হচ্ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s